আমার শহর শিলিগুড়িঃ চলে গেলেন বলিউডের অন্যতম ব্যতিক্রমী এবং জনপ্রিয় অভিনেতা “ইরফান খান”। গতকালই গুরুতর অসুস্থ হয়ে মুম্বই-এর কোকিলাবেন হাসপাতালে ভর্তি হন তিনি। দীর্ঘ একবছর কঠিন “নিউরো এন্ডোক্রিন ক্যানসার’ রোগে ভুগছিলেন ইরফান।আমেরিকাতে তিনি সেই রোগের দীর্ঘ দিন ধরে চিকিৎসাও চালিয়ে যাচ্ছিলেন। শারীরিক অবস্থার অবনতির জন্য মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে তাকে ভর্তি করা হয়। তার শারীরিক অবস্থা খারাপের দিকে যাওয়ায় চিকিৎসকেরা তাকে সরাসরি আইসিইউ–তে ট্রান্সফার করে। সেসময় ইরফানের পাশে ছিলেন তাঁর স্ত্রী সুতপা সিকদার ও দুই ছেলে বাবিল ও আয়ান।
বুধবার সকালেই পরিচালক সুজিত সরকার টুইট করে তার মৃত্যুর খবর জানান। বন্ধু ইরফানের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন তিনি। তিনি লিখেছেন, আমার বন্ধু, তুমি লড়েছ, এবং লড়েছ। আমি তোমার জন্য গর্বিত। একদিন তোমার সঙ্গে আবার দেখা হবে। ইরফান তোমাকে কুর্নিশ।
“সালাম বোম্বে’ ছবির মাধ্যম তার অভিনয় জগতে আত্ম প্রকাশ। তার উল্লেখযোগ্য ছবি গুলো হল – এক ডক্টর কি মোত,মকবুল,লাইফ অফ পাই, পিকু,নেমসেক,
পান সিং তোমার, লাইফ ইন এ মেট্রো। “পান সিং তোমার” ছবিতে অভিনয়ের জন্য তিনি জাতীয় পুরস্কার পেয়েছিলেন। ২০১১ সালে তিনি পদ্মশ্রী সন্মানে ভূষিত হন।শুধু বলিউড নয়, হলিউডের ছবিতেও তিনি অভিনয় করেছিলেন। মুম্বাই সিনেমা জগতে তাকে নাসিরুদ্দিনের উত্তরসূরী ভাবা হতো। তাঁর শেষ ছবি”আংরেজি মিডিয়াম”। যদিও ছবির প্রমোশন কিংবা স্পেশ্যাল স্ক্রিনিং, কোনওটাতেই হাজির ছিলেন না তিনি। তার মৃত্যুতে শুধু বলিউড নয় গোটা ভারতবাসী শোকাহত।