আমার শহর শিলিগুড়িঃ পৃথিবীতে নানারকম মহাজাগতিক ঘটনা প্রতিনিয়ত ঘটতে থাকে। তার মধ্যে বেশিরভাগই হয় মহাকাশে পৃথিবী থেকে অনেক দূরে। আবার কিছু কিছু কিছু ঘটনা পৃথিবীর অনেক কাছেও ঘটে। এমনই এক ঘটনা ২৯ শে এপ্রিল ঘটতে চলেছে পৃথিবী থেকে অনতিদূরে। পৃথিবীর দিকে ক্রমেই ধেয়ে আসছে একটি উল্কাপিণ্ড “এস্টোরয়েড”। এই উল্কাপিণ্ডের আর এক নাম ৫২৭৬৮ বা ১৯৯৮-OR-২, এটিকে প্রথম মহাকাশ বিজ্ঞানীরা দেখেছেন 1998 সালে।
মহাকাশবিজ্ঞানীদের ধারনা অনুযায়ী উল্কাপিণ্ডটি ২৯ শে এপ্রিল পৃথিবীর আস-পাশ দিয়ে পার হবে। এর গতিবেগ থাকবে ঘন্টায় প্রায় ১৯,৪৬১ মাইল মতো। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায় -উল্কাপিণ্ডটির যে ছবিটি পাওয়া গিয়েছে তা দেখে অনেকেই অবাক হয়েছেন। করোনার প্রকোপে এখন সবাই মাস্ক পরে আছেন। আর ছবিটি দেখে মনে হচ্ছে উল্কাপিণ্ডটিও যেন মাস্ক পড়ে রয়েছে।
নাসার “সেন্টার ফর নিয়ার আর্থ স্টাডিজ”- এর সুত্র অনুযায়ী ২৯ শে এপ্রিল উল্কাখন্ডটি পৃথিবী থেকে ৬৩ লক্ষ কিলোমিটার দূর দিয়ে যাবে। অর্থাৎ,পৃথিবী ও চাঁদের মধ্যবর্তী দূরত্বের ১৬ গুন বেশি দূরত্বে থাকবে এটি। বৈজ্ঞানীক মহল এই বিষয়টি নিয়ে বেশ চিন্তায় রয়েছেন। কারন জ্যোর্তিমন্ডলীর যে কোনও উপাদান যদি পৃথিবী থেকে ৭৫ লক্ষ কিলোমিটারে কম দূরত্ব দিয়ে যায়, তাহলে সমস্যা হলেও হতে পারে। স্বাভাবিকভাবে একটু চিন্তা বেড়েছে বিজ্ঞান মহলে।
তবে নাসার বৈজ্ঞানীকদের মতে পৃথিবীর সাথে এর সংঘর্ষের কোন সম্ভাবনাই নেই। তাই গুজবে কান দেবেন না এবং অযথা আতঙ্কিত হবেন না।