আমার শহর শিলিগুড়িঃ দেশের সমস্ত রাজ্যগুলো থেকে ধীরে ধীরে নিজের রাজ্যে ফেরা শুরু করেছেন পরিযায়ী শ্রমিক এবং পড়ুয়ারা। লকডাউন শুরু হওয়ার পর পরিযায়ী শ্রমিকদের নিয়ে পশ্চিমবঙ্গেও প্রবেশ করতে চলেছে বিশেষ ট্রেন- “শ্রমিক স্পেশাল এক্সপ্রেস।” সরকারি তরফে প্রকাশ আজ সকালে ১,২০০ জন পরিযায়ী শ্রমিক নিয়ে রাজস্থান থেকে প্রথম ট্রেন রওনা হতে চলেছে পশ্চিমবঙ্গের উদ্দেশ্যে। রাজ্যের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো জানান- কেরল থেকে আরও একটা ট্রেন শ্রমিকদের নিয়ে রওনা হবে পশ্চিমবঙ্গের উদ্দেশে। দুটি ট্রেনে প্রায় ২৫০০ জন শ্রমিক রাজ্যে ফিরবেন।

রাজ্যপাল জগদীপ ধনকড়ের দেওয়া তথ্য অনুযায়ী জানা যায় সোমবার ভোরে রাজস্থানের আজমীর থেকে এই ট্রেন ছাড়বে এবং হুগলীর ডানকুনি জংশনএ এসে থামবে। তবে মাঝপথে দূর্গাপুরেও ট্রেনটি একবার থামতে পারে। আগামী ৫ মে ওই ট্রেন রাজ্যে এসে পৌঁছবে। রেলমন্ত্রীর সঙ্গে কথা বলে এই আয়োজন করা হয়েছে বলে জানান রাজ্যপাল।

যদিও ট্রেনযাত্রীদের সামাজিক দূরত্বের সকল নিয়ম নীতি অনুসরণ করতে হবে। সাধারণত যে শ্লিপার কামরার ৭২ জন যাত্রী যাত্রা করতে পারে সেখানে ৫০ বা ৫৪ জন করে যাত্রীকে ওঠানো হচ্ছে। অর্থাৎ আজমীর ও কেরল থেকে আগামীকাল দুটো ট্রেন ছাড়বে যা ২৫০০-র বেশি পরিযায়ী শ্রমিক, পড়ুয়া ও রোগীদের নিয়ে রাজ্যে ফিরবে। যদিও নিয়ম মেনে সকলের স্বাস্থ্য পরীক্ষাও করা হবে।’