আমার শহর শিলিগুড়িঃ লাদাখে বসে চিনা আগ্রাসনের নীতির বিরুদ্ধে আমাদের দেশে চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছেন বাস্তব জগতের র‍্যাঞ্চো সোনম ওয়াংচুক। তাঁর এই বার্তা সোস্যাল মিডিয়ায় যথেষ্ট ভাইরাল হয়। তাঁর ডাকে সাড়া দিয়ে টিকটক অ্যাপ থেকে অব্যাহতি নিলেন অভিনেতা তথা সুপার মডেল মিলিন্দ সোমন। দিলেন চিনা পণ্য বয়কটের ডাক।
চিনা সংস্থাগুলি চুটিয়ে ব্যবসা করছে ভারতে। চীনের বিভিন্ন পরিষেবা ব্যবহার করছেন ভারতের নাগরিকরা। সেই টাকাই ঘুরে চলে যাচ্ছে চিনের সেনাবাহিনীর কাছে। শিক্ষা সংস্কারক সোনম ওয়াংচুকের ভিডিয়োবার্তা, চিনকে আমাদের সেনা বুলেটে জবাব দিচ্ছে। আর আমরা দেশের নাগরিকরা দেব ওয়ালেটের মাধ্যমে।’ তার ওই ভিডিয়োটি দেখে টুইট করেন সুপার মডেল মিলিন্দ সোমন লিখেছেন, টিকটক ছাড়লাম। #BoycottChineseProducts
জুনে একটি গবেষণায় দেখা গিয়েছিল, চিনা অ্যাপ টিকটকের সবচেয়ে বেশি ব্যবহারকারী ভারতীয়রাই। দেশের অসংখ্য মানুষ এই অ্যাপ ব্যবহার করেন। এই ধরনের অ্যাপগুলি বাতিলের খাতায় ফেলার আহ্বান করেছেন সোনম ওয়াংচু। আর তাঁর ভিডিও বার্তা কে সন্মান জানিয়ে টিকটক ছাড়লেন সুপার মডেল মিলিন্দ সোমন। এখন দেখার কয়জন দেশবাসী তার দেশকে ভালবেসে টিকটক সহ সকল চীনা অ্যাপস এবং চীনা পণ্যকে বয়কট করেন।