করোনা মহামারীর প্রাক মুহূর্তে হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল বাতিল করলেও আবার সেই প্রতিষেধকেই ভরসা রাখলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। লায়েন্ট মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছিল হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগের ফলে কোভিড আক্রান্তদের মৃত্যুর ঝুকি ক্রমাগত বাড়ছে। কিন্তু এবার অন্য কোনও পথ না পেয়ে পুনরায় সেই হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল চালানোর নির্দেশ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO. সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করা যেতে পারে।
WHO এর শীর্ষকর্তারা এ বিষয়ে জানিয়েছেন তাদের এক্সিকিউটিভ দল গত সপ্তাহে হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল। তবে মৃত্যুর হার পর্যালোচনা করে কমিটির সদস্যরা পুনরায় এই ওষুধের ট্রায়ালের অনুমতি দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এবিষয়ে জানিয়েছেন যে পর্যালোচক দল যখন ওষুধের তথ্য নিয়ে পর্যবেক্ষণ করছিল, তখন ট্রায়াল বন্ধ রাখতে বলা হয়েছিল। সম্পুর্ন তথ্য পাওয়ার পর ট্রায়াল বন্ধের নির্দেশ তুলে নেওয়া হল।
ম্যালেরিয়ার ওষুধ হিসেবে ব্যবহৃত হয় এই হাইড্রক্সিক্লোরোকুইন। কিন্তু প্রথম থেকেই মার্কিন প্রেসিডেন্ট এই ওষুধকে ‘গেম চেঞ্জার’ বলে অভিহিত করেছিলেন এবং ভারতের কাছ থেকে রীতিমতো হুমকি দিয়েই তিনি এই ঔষধ নিয়ে গিয়েছিলেন। শেষ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই হাইড্রক্সিক্লোরোকুইনেই আপাতত আস্থা রাখলো।