ঋষি পালঃ চিনকে ক্যানসার ভেবে পুনরায় বয়কট করবার কথা বললেন সোনম ওয়াংচুক। চীনকে এবং চীনা পণ্যকে ক্যানসারের মতো মনে করে বয়কট করবার বার্তা দিলেন বিখ্যাত শিক্ষাবিদ ও ইঞ্জিনিয়র সোনম ওয়াংচুক। লাদাখে চিনের আগ্রাসনের পরে দেশ জুড়ে চিনা দ্রব্য বয়কটের যে ডাক দেওয়া হয়েছে তা কার্যত শুরুই করেছিলেন ওয়াংচুক অন্যতম।
ইউটিউবে একটি ভিডিও পোস্ট করে লাদাখে চিনা হামলা নিয়ে তীব্র নিন্দা করেছেন তিনি। সেই সাথে ভারতে ব্যবহার করা চিনের সমস্ত সামগ্রী বয়কটের কথাও বলেছেন তিনি। চিনের অর্থনীতিকে কোণঠাসা করতে এই প্রথম নয়, আগেও এমন পদক্ষেপের কথা বলেছেন তিনি। লাদাখ সীমান্তে যখন উত্তেজনার শুরু তখন থেকেই সরব সোনাম। গত মে মাসেই তিনি বলেন, “যুদ্ধে লড়তে হবে না, হাতে নয় ভাতে মারুন চিনকে।”‌ ‘থ্রি ইডিয়েটস’-ছবির বিখ্যাত চরিত্র ফুংসুক ওয়াংড়ু এই সোনমের উপরই তৈরি হয়েছিল, সেই সোনাম দীর্ঘদিন ধরে লাদাখে কাজ করছেন। স্থানীয় শিক্ষা ব্যবস্থার উন্নতি থেকে শুরু করে একাধিক কাজ করেছেন এই বিজ্ঞানী। তিনিই চীনকে চাপে ফেলার ওষুধ হিসেবে বয়কটের কথা বলেন।
তাঁর ভিডিও বার্তায় বলা হয়, “চীনকে সেনা জবাব দেবে বুলেটের মাধ্যমে, আর সাধারণ মানুষ অর্থাৎ আমরা দেশের মানুষ জবাব দেবো ওয়ালেটের মাধ্যমে।” মানে চিনকে হাতে না মেরে, ভাতে মারার পরামর্শ দিলেন সোনম। আর এই উদ্দেশ্যেই তিনি চীনা অ্যাপ ব্যবহারেও নিষেধাজ্ঞার দাবি তুলে ফের সরব হলেন সোনাম।