তনুস্কা ভদ্র, শিলিগুড়িঃ সমগ্র পৃথিবীতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৪ লক্ষ ৮৬ হাজার ছাড়িয়েছে। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৮১ হাজার ৯৬৫ জনের। প্রতিদিনই ক্রমশ বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। পৃথিবী এক ভয়ানক সঙ্কটময় অবস্থায় রয়েছে। কবে স্বাভাবিক ছন্দে ফিরবে মানব সভ্যতা ? তার কোনও উত্তর দিতে পারলেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস।
করোনা মহামারীর পরবর্তি পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল জানান, আগের মতো স্বাভাবিক ছন্দে ফিরবার কোনও সম্ভাবনাই অদূর ভবিষ্যতে আমাদের নেই। অপরদিকে যদি সমস্ত স্বাস্থ্যবিধি ঠিক মতো মেনে চলা না হয়, সে ক্ষেত্রে সমস্যা আরও বাড়বে বলেই জানিয়েছেন তিনি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল জানান- ছয়মাস ধরে সমগ্র বিশ্ব করোনার সঙ্গে লড়াই করছে। কিন্তু ছয়মাস পরেও বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনা যে হারে ছড়াচ্ছে, তাতে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারন করে চলেছে। এককথায় বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতির প্রতিনিয়ত অবনতি ঘটছে। আমেরিকা আর দক্ষিণ এশিয়ার দেশগুলির করোনা পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক।

তিনি আরও বলেন “করোনা মোকাবিলার ক্ষেত্রে বেশ কিছু দেশ ভুল পথ ধরে এগোচ্ছে। সংক্রমণ রুখতে যদি উপযুক্ত নিয়ম নীতি না মানা হয়, তবে পরিস্থিতি যে আরও খারাপের দিকে যাবে সেবিষয়ে কোন সন্দেহ নেই।” একই সাথে তিনি বিশ্বের সব দেশের কাছে আবেদন করেছেন যে এই মুহূর্তে যেন কোন স্কুল, কলেজ খোলা না হয়। তিনি জানান, পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই স্কুল, কলেজ খোলা যাবে।