ক্রিকেট প্রেমীদের জন্য সুখবর।
দীর্ঘ টালবাহানার পর অবশেষে শুরু হতে চলেছে আই.পি.এল ২০২০। আই.সি.সি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল ঘোষণা হওয়াতেই আই.পি.এল আয়োজনের রাস্তা পরিষ্কার হয়ে যায় বি.সি.সি.আই.এর। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে জোরকদমে চলছে এর প্রস্তুতিও।
আগামী ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হতে চলেছে ভারতের এই জনপ্রিয় ক্রিকেট প্রতিযোগীতা আইপিএল। ফাইনালের দিন ঠিক করা হয়েছে ৮ নভেম্বর।
তবে আই.পি.এল এর বিস্তারিত সূচি নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি কমিটি। আগামী সপ্তাহে তারা বৈঠক করবে এবং সেখানেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আপাতত বলা হয়েছে মোট ৫১ দিন ধরে চলবে এই আই.পি.এল। প্রাথমিক ভাবে বলা হয়েছে খেলা শুরুর আগে টিমের প্রশিক্ষণের জন্য তিনটি স্টেডিয়াম ভাড়া নেওয়া হবে। এগুলি হলো
দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, শেখ জ়ায়েদ স্টেডিয়াম এবং শারজা গ্রাউন্ড। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে কমিটি এবিষয়ে তাদের পরবর্তী সিদ্ধান্ত জানাবে।

এই উদ্বেগজনক পরিস্থিতিতে এবারের আই.পি.এল. গোটা দেশের মেজাজটাই বদলে দেবে বলে মনে করেন, ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। তিনি বলেন করোনা মহামারীকে ম্লান করে এ বারের আই.পি.এল অন্য সব বছরের তুলনায় অনেক বেশি চিত্তাকর্ষক হবে। দীর্ঘদিন স্বাস্থ্য-সংক্রান্ত আতঙ্কে থাকা ভারতবাসীর মেজাজের অনেকটা পরিবর্তন করে দেবে এই প্রতিযোগিতা। ভারতীয় ক্রিকেটের সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসের অনুষ্ঠানে এবারের আই.পি.এল প্রসঙ্গে গম্ভীরের প্রতিক্রিয়া, ‘‘কোথায় আইপিএল হবে সেটা বড় ব্যাপার নয়। যদি প্রতিযোগিতা এবার সংযুক্ত আরব আমিরশাহিতে হয়, তা হলেও কোন অসুবিধা নেই। কারণ এটি ক্রিকেটের জন্য দুর্দান্ত জায়গা। আশা করি, আইপিএল শুরু হলে গোটা দেশের মন ও মেজাজ ভাল হয়ে উঠবে।’’