মৃত্যুঞ্জয় রুদ্রঃ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন ৬২টি কলেজের স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষা ঘরে বসেই দেবে ছাত্র-ছাত্রীরা। স্নাতকস্তরে কলেজগুলোর পরীক্ষা হবে ১-৬ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের পরীক্ষা ১-৮ অক্টোবর।
উত্তরপত্রে উত্তর লিখে পরের দিন বিকেলে নির্দিষ্ট সময়ের মধ্যে কলেজগুলোতে জমা করতে হবে বা অনলাইনে আপলোড করে কলেজের মেলে পাঠাতে হবে।
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সমূহের নিয়ামিক বিভাগেও উত্তরপত্র জমা করা যাবে।
কবে কী পরীক্ষা তা ১০ সেপ্টেম্বরের মধ্যে জানানো হবে। পরীক্ষা সমূহের নিয়ামক জানান, যে দিন যে বিষয়ে পরীক্ষা তার আগের দিন বিকেল থেকে অনলাইনে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া হবে। আবার কলেজগুলো থেকেও হাতে হাতে প্রশ্নপত্র নিতে পারবেন পরীক্ষার্থীরা। যার যে ভাবে সুবিধা হয় সেভাবেই প্রশ্নপত্র সংগ্রহ করবেন।
প্রশ্নপত্রের সঙ্গেই উত্তরপত্রের প্রথম পাতাটিও সংগ্রহ করতে হবে। যাতে নাম, ঠিকানা, বিষয় ইত্যাদি লেখার জায়গা থাকবে। পরদিন বিকেলে নির্দিষ্ট সময়ের আগে উত্তরপত্র কলেজের কাছে জমা করতে হবে। অথবা অনলাইনে কলেজের ই-মেলে বা কলেজের ওয়েবসাইটে উত্তরপত্র আপলোড করার ব্যবস্থা করা হলে সেখানে পরীক্ষার্থীরা উত্তরপত্র আপলোড করে জমা করতে পারবেন।
কিন্তু নির্দিষ্ট সময় পার হলে আর কোনওভাবেই উত্তরপত্র জমা নেওয়া হবে না বা গ্রহণযোগ্য হবে না। কলেজগুলোর কাছে এ দিনই সে কথা জানিয়ে দেওয়া হয়েছে।
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সমূহের নিয়ামক দেবাশিস দত্ত বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং সুপ্রিম কোর্টের রায় মেনে পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। পরীক্ষার্থী নিজেদের পছন্দ মতো অন লাইনে বা অফ লাইনে ওপেন বুক এগজামিনেশন পদ্ধতিতে পরীক্ষা দেবেন।’’
এই ব্যবস্থায় এতদিন চলে আসা পরীক্ষা ব্যবস্থার কড়াকড়ির কিছুই থাকছে না। বাড়িতে বসেই উত্তর লিখে কলেজ কর্তৃপক্ষের কাছে নির্দিষ্ট সময়ে তা পৌঁছে দিতে হবে।

⚫ ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে স্নাতক স্তরের চুড়ান্ত বর্ষের পরীক্ষা। চলবে ৬ অক্টোবর পর্যন্ত।
⚫ স্নাতকোত্তর স্তরের পরীক্ষা ১ থেকে ৮ অক্টোবর।

⚫ ১৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষার্থীরা তাদের অ্যাডমিট কার্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।
⚫ ১৬ সেপ্টেম্বরের মধ্যে কলেজ গুলোতে মুল উত্তরপত্র এবং বাড়তি উত্তরপত্র পৌঁছে দেওয়া হবে।
⚫ ছাত্র-ছাত্রীদের অভিভাবক বা মনোনীত কোন ব্যক্তি কলেজ থেকে উত্তরপত্র সংগ্রহ করতে পারবেন।
⚫ ২১ থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার্থীরা অনলাইনে উত্তরপত্রের প্রথম পাতা ডাউনলোড করে নিতে পারেন।