রুহনীল বসুঃ বিশ্বজুড়ে হিংসা আর ঘৃণার কারবার করছে ফেসবুক। এটাই এখন তাদের মূল ব্যবসা। আর এমন জঘন্য কাজ করা একটি সংস্থার সঙ্গে তিনি আর কোনওভাবেই জড়িত থাকতে চান না।সফটওয়্যার ইঞ্জিনিয়ার অশোক চান্দওয়ানে ফেসবুক কর্তৃপক্ষকে এমনই কথা জানালেন। সেইসাথে চাকরি থেকেও ইস্তফা দিচ্ছেন তিনি। তবে তিনি ফাঁকা দাবি করেননি। ফেসবুক যে হিংসা ছড়াচ্ছে তার প্রমাণ হিসাবে বেশ কিছু লিংকও পোস্ট করেছেন তিনি।
ফেসবুক কর্মচারীদের নিজস্ব নেটওয়ার্কিং সাইট প্যাসিফিক-এ ১৩০০ শব্দের ইস্তফাপত্র লিখে পোস্ট করেছেন তিনি। ফেসবুকের চাকরি ছাড়ছেন সেটাও তিনি স্পষ্ট করেছেন সেখানে। গোটা বিশ্বকে এক সূত্রে বাঁধতেই ফেসবুক প্ল্যাটফর্ম তৈরি করেছিলেন মার্ক জুকারবার্গ। কিন্তু তাঁর এই সংস্থার বিরুদ্ধে এখন হিংসা ছড়ানোর একের পর এক অভিযোগ জমা হচ্ছে।
অপরদিকে ফেসবুকের মুখপাত্র লিজ বুর্গোইস অবশ্য বলেছেন, প্রতিটি কমিউনিটি যাতে নিরাপদ ও সুরক্ষিত থাকে তার জন্য ফেসবুক প্রতি বছর বিলিয়ন ডলার খরচ করে। এরই মধ্যে আমরা এমন একটি পলিসি এনেছি যাতে ফেসবুকে ঘুণা ও হিংসা ছড়ানোর মতো কোনো পোস্ট পড়লেই সেটি চিহ্নিত করা যায়। আমাদের বিরুদ্ধে হিংসা ছড়ানোর এই অভিযোগ ভিত্তিহীন।