রুহদ্রোনীল পালঃ অক্টোবর মাস প্রায় শেষের পথে। নিয়ম অনুযায়ী আনলকের নতুন গাইডলাইনস তুলে ধরবার কথা ছিল কেন্দ্রীয় সরকারের। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে যে নতুন করে কোনও শিথিলতা ঘোষণা করা হবে না। এই মুহূর্তে যে নিয়ম আছে সেটিই বলবৎ থাকবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।
এর অর্থ হল এখনও চালু হবে না লোকাল ট্রেন। শুধু যে সব রাজ্য অনুরোধ করেছে শুধুমাত্র সেখানেই চালানো হচ্ছে ট্রেন। বন্ধ থাকছে আন্তর্জাতিক বিমান পরিষেবা ট্র্যাভেল বাবল ছাড়া অন্যান্য রুটে। সিনেমা হলে ৫০ শতাংশের বেশি দর্শক প্রবেশ নিষিদ্ধ থাকছে । শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত থাকছে সংশ্লিষ্ট রাজ্য সরকারের ওপর। বন্ধ স্থানে ২০০ লোকের ওপর জমায়েতের নিষেধাজ্ঞা বহাল থাকল। 
গত কিছুদিনে দেশে করোনা রোগীর সংখ্যা কিছুটা কমলেও উৎসবের মরশুমে এই সংখ্যাটি বাড়তে পারে। সেকথা মাথায় রেখেই স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ-” সবাইকে করোনা বিধি মেনে চলতে হবে। কনটেনমেন্ট জোনে বজায় থাকবে লকডাউন।”
দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৭৯৪৬৪২৯, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭২০১০৭০, করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ১১৯৫৩৫, তবে করোনা আক্রান্তের নিরিখে পশ্চিমবঙ্গ চতুর্থ স্থানে।